~~|| ||আদ-দ্বীন আল-ইসলাম ওয়েব সাইটে আপনাকে স্বাগতম|| ||~ ~* * * “হে ঈমানদারগণ! তোমরা আল্লাহ এবং তাঁর রাসূলের অগ্রে কোন কিছু প্রাধান্য দিও না, আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ সবকিছু শুনেন ও জানেন। ” [সূরা আল হুজরাত : ১] * * * “অতঃপর তোমার রবের কসম তারা কখনও ঈমানদার হতে পারবে না, যতক্ষণ না তাদের মধ্যে সৃষ্ট বিবাদের ব্যাপারে তোমাকে ফায়সালাকারী হিসাবে মেনে নেয়, অতঃপর তোমার ফায়সালার ব্যাপারেও তারা কোন রকম সংকীর্ণতা পাবে না এবং তা হৃষ্টচিত্তে কবূল করে নিবে।” [সূরা নিসা : ৬৫] * * * “যদি তোমরা কোন বিষয়ে বিবাদে প্রবৃত্ত হয়ে পর, তাহলে আল্লাহ ও তাঁর রাসূলের প্রতি প্রত্যার্পণ কর যদি তোমরা আল্লাহ ও কিয়ামত দিবসের প্রতি বিশ্বাসী হয়ে থাক। আর এটাই কল্যাণকর এবং পরিণতির দিক দিয়ে উত্তম।” [সূরা নিসা : ৫৯] * * * সাহাবী আবু হুরায়রা (রা:) হতে বর্ণিত, তিনি বলেন : রাসূলুল্লাহ (সা:) বলেন : “তোমাদের মাঝে দু’টি বিষয় রেখে গেলাম যতক্ষণ সে দু’টি আঁকড়ে ধরে থাকবে কখনও পথভ্রষ্ট হবে না, আল্লাহ তা’আলার কিতাব ও আমার সুন্নাত”। [মুয়াত্তা ইমাম মালিক-হা: ১৩৯৫, হাকিম-সহীহ হা: ২৯১] * * *

তাফসীর সংকলন প্রকল্প

by shahidullah on August ১৬, ২০১২

in আমাদের ভিডিও, আরবী, আল কুরআন ও তাফসীর, বাংলা, বিবিধ, বিবিধ

ইসলামিক এডুকেশন এন্ড রিসার্চ ফাউন্ডেশন
ঢাকা, বাংলাদেশ. রেজি: এস-৮৪৯৪(৫১৫)
Web: aldinalislam.com E-mail: ierfdhaka.bd@gmail.com
Cell phone: 01715-372161 / 01726942851

নাহমাদুহু ওয়ানুসাল্লি আলা রাসূলিহীল কারীম, আম্মাবা’দ
বিশ্ব জগতের স্রষ্ঠা আল্লাহ তাআলা মানব জাতিকে সৃষ্টি করেছেন এবং তাদেরকে সঠিক পথে পরিচালনার জন্য যুগে যুগে অসংখ্য নাবী ও রাসূল প্রেরণ করেছেন, গাইড হিসাবে আসমানী কিতাব নাযিল করেছেন। একই সূত্রে সর্বশেষ নাবী ও রাসূল মুহ্ম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কে মানব জাতির মুক্তির দূত হিসেবে প্রেরণ করেন এবং জীবন বিধান হিসাবে নাযিল করেন আল কুরআনুল কারীম। মানব জীবনের ইহকালীন কল্যাণ ও সফলতার দিশারী এবং পরকালীন শান্তির সুসংবাদ প্রদানকারী আল কুরআনুল কারীম। আল্লাহ তাআলা বলেন:
(إِنَّ هَـذَا الْقُرْآنَ يِهْدِي لِلَّتِي هِيَ أَقْوَمُ وَيُبَشِّرُ الْمُؤْمِنِينَ الَّذِينَ يَعْمَلُونَ الصَّالِحَاتِ أَنَّ لَهُمْ أَجْراً كَبِيراً-)“ নিশ্চয়ই এ কুরআন সর্বশ্রেষ্ঠ পথের দিশারী এবং সৎকর্মশীল মুমিনদেরকে সুসংবাদ দেয় যে, তাদের জন্যে রয়েছে মহা পুরস্কার।” (বানী ইসরাঈল – ৯) অতএব পার্থিব জীবনে শান্তি – শৃংখলা ও নিরাপদ চাইলে এবং পরকালীন জীবনে সফলতার আশা করলে কুরআন শিক্ষা করা এবং তা জীবনে বাস্তবায়নের কোন বিকল্প পথ নেই। বিশেষ করে ঈমানদার মাত্রই তাকে কুরআন জানতে হবে এবং জীবনে চলার গাইড হিসাবে মানতে হবে। বাংলা ভাষী সর্ব সাধারণের কুরআন জানার জন্য অনুবাদ ও তাফসীর প্রয়োজন। বাংলা ভাষায় আল কুরআনের বহু অনুবাদ ও তাফসীর থাকলেও তা যথেষ্ট না হওয়ায় সকল শ্রেণীর বোধগম্য ও সহজ লভ্য, বিশুদ্ধ আকীদাহ ও সহীহ সুন্নাহর আলোকে কুরআনুল কারীমের বাংলা ভাষায় “তাফসীর সংকলন” অতি জরুরী। IERF (ইসলামিক এডুকেশন এ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন) ঢাকা, বাংলাদেশ এ বিষয়ে ২০১০ সালে সিদ্ধান্ত গ্রহণ করলেও তা বাস্তবায়ন সম্ভব হয়নি।
চতুর্দিক থেকে এমন একটি তাফসীরের ব্যাপক চাহিদা থাকায় IERF (ইসলামিক এডুকেশন এ্যান্ড রিসার্চ ফাউন্ডেশন) মাদরাসাতুল হাদীস, নাজির বাজার, ঢাকা এর সহযোগিতায় কুরআন নাযিলের মাস রমাযানুল মুবারক ১৪৩৩ হি: / ২০১২ ইং হতে এ মহান কাজটি শুরু করতে যাচ্ছে ইনশাআল্লাহ।

তাফসীরের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যসমুহ:
(১) সরল বাংলা অনুবাদ সহ আরবী কুরআনুল কারীম (২) জটিল ও কঠিন শব্দার্থ (৩) গ্রহণযোগ্য বর্ণনার আলোকে শানে নুযুল। (৪) কুরআনুল কারীম ও সহীহ হাদীসের আলোকে সংক্ষিপ্ত তাফসীর। (৫) সহীহ আকীদাহ ও শরয়ী বিধানমূলক আয়াতের শিক্ষা। (৬) কুরআন ও সহীহ হাদীসের আলোকে বিভিন্ন সমস্যার সমাধান। (৭) ভিত্তিহীন প্রচলিত তাফসীর সম্পর্কে সতর্কীকরণ। (৮) বিবিধ।

প্রিয় ভাই ও বোনেরা!
এ কাজে তাফসীর বিশেষজ্ঞদের যেমন অবদান রাখতে হবে, তেমনি সামর্থ্যবান-অর্থশালীদেরকেও অবদান রাখতে হবে। এ অবদান একটি বড় সদকাহ জারিয়াহ। কিয়ামত পর্যন্ত যত মানুষ কুরআনের এ তাফসীর পড়ে জ্ঞান অর্জন করে দ্বীনের পথে চলবে, তাদের সমপরিমাণ ছাওয়াব প্রাপ্য হবে তারা যাদের অবদানে এ তাফসীর সংকলন হয়েছে ইনশাআল্লাহ। আপনি সৌভাগ্যবান যদি আপনার অবদানে এ তাফসীর সংকলন হয়। তাফসীর সংকলন সম্পন্ন করতে প্রায় ৪,৫০,০০০/= (চার লক্ষ পঞ্চাশ হাজার) টাকা অর্থাৎ কুরআনুল কারীমের প্রতি পারায় (৪,৫০,০০০/ ৩০) = ১৫০০০/= (পনের হাজার) টাকা প্রয়োজন। সামর্থ্যবান সৎকর্মশীল ভাই ও বোনদের এ মহৎ কাজে আর্থিক সহযোগিতার জন্য বিশেষভাবে আহ্বান জানাচ্ছি। আল্লাহ তাআলা তাওফীক দান করুন। আমীন!

আহবানে
(আবূ আব্দুল্লাহ মুহাম্মদ শহীদুল্লাহ খান মাদানী)
সভাপতি
ইসলামীক এডুকেশন এন্ড রিসার্চ ফাউন্ডেশন
মোবাইল: ০১৭১৫৩৭২১৬১ / ০১৭২৬-৯৪২৮৫১

আলোচনায়-
(শাইখ আবূ আব্দুল্লাহ মুহাম্মাদ শহীদুল্লাহ খান মাদানী)
অধ্যক্ষ – মাদরাসাতুল হাদীস, নাজির বাজার, ঢাকা-১০০০।
ও আলোচক- পিস.টিভি বাংলা।
মোবাইল: ০১৭১৫-৩৭২১৬১

(অত্র ওয়েবসাইটের এডিটর)
(আবু তালিব বিন ইসহাক)
শিক্ষক – মাদরাসাতুল হাদীস, নাজির বাজার, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭২৬-৯৪২৮৫১
স্কাইপ: abu.talib851

আপনার নেটওর্য়াকে শেয়ার করুন

{ 1 comment… read it below or add one }

avatar 1 আহমাদ মুসা আগস্ট ২৪, ২০১২ at ৬:৫৭ পূর্বাহ্ণ

আল হামদু লিল্লাহ । এটা খুবই ভাল প্রকল্প । আল্লাহ পাক আপনাদের কবুল করুন এবং উত্তম জাযা দান করুন । তবে আমার একটি পরামর্শ আছে । তা হলো আপনাদের তাফসীরের একটি অনলাইন সংস্করণ বের করা যায় কি না অর্থাৎ ওয়েব সাইটের মাধ্যমে । বর্তমানে ওয়েবে তাফহীমুল কুরআন এবং মাআরেফুল কুরআনের মত তাফসীর বিদ্যমান যা আমাদের মত মানুষের জন্য উপকারী নয় । তাই আমাদের কথা মাথায় রাখবেন ইনশা-আল্লাহ ।